রেস্টুরেন্টের মতো ডাল সবজি বাড়িতেই!

রেস্টুরেন্টের ডাল সবজির প্রতি আমাদের সবার একটা ভিন্ন ধরনের আকর্ষণ রয়েছে। সকালবেলা পরোটা কিংবা নান রুটি দিয়ে ডাল সবজি খেতে যেন অমৃত লাগে। রেস্টুরেন্টের মত ডাল সবজি কিন্তু ঘরে বসে তৈরি করা সম্ভব, শুধু সকালে পরোটা দিয়ে নয় দুপুরে কিংবা রাতে গরম ভাতের সাথেও খেতে পারবেন এ সবজি। আর শীতের মৌসুমে যে কোন সবজি খুঁজে পাওয়াও বেশ সহজ। তাই চলুন আর জেনে নেয়া যাক কিভাবে ঘরেই আপনি রেস্টুরেন্টের মত মজাদার ডাল সবজি তৈরি করতে পারবেন।

ডাল সবজি রান্না করতে আপনার যা যা উপকরণ লাগবে :

১. মুগ ডাল
২. ফুলকপি
৩. গাজর
৪. টমেটো
৫.বিনস
৬. আলু
৭. তেজপাতা – ২টি
৮. কাঁচা মরিচ – স্বাদমতো
৯. শুকনো মরিচ – ২টি
১০. জিরে গুড়ো – ১ টেবিল চামচ
১১. আদা বাটা – ১ টেবিল চামচ
১২. তেল – ৩ টেবিল চামচ
১৩. ঘি – ১ টেবিল চামচ
১৪. লবণ – পরিমানমতো
১৫. হলুদ গুড়ো – ১ চা চামচ

ডাল সবজি রান্নায় আপনার পছন্দমত আরো বিভিন্ন ধরনের সবজি ব্যবহার করতে পারেন। সবজির পরিমাণ ও আপনার স্বাদ অনুযায়ী মসলা বাড়িয়ে বা কমিয়ে নিতে হবে।

প্রণালী :

প্রথমে মুগ ডাল ভালো করে পানিতে সিদ্ধ করে নিন। এরপর কড়াইতে তেল আর ঘি দিয়ে তেজপাতা, শুকনো মরিচের ফোড়ন দিয়ে সব কেটে রাখা সবজি দিয়ে দিন। সবজিগুলো ভালো করে ভেজে নিতে হবে যতক্ষন না সবজির রং হালকা বাদামি হয়ে আসে৷ এরপর আলাদা বাটা, লবণ ও হলুদ দিয়ে আগে থেকে সিদ্ধ করে রাখা ডাল দিয়ে দিতে হবে৷ এখন প্র‍য়োজনমতো পানি দিয়ে সবজি গুলো ভালো মতো সিদ্ধ হতে দিতে হবে। সিদ্ধ হয়ে এলে সবজি নামানোর আগে জিরে গুড়ো ও ফ্রেশ ধনেপাতা দিতে হবে৷ ব্যস হয়ে গেলো মজাদার ডাল সবজি! এটি পরোটা কিংবা ভাত যেকোনো কিছুর সাথে পরিবেশন করুন।

Leave a Reply