কেমন হওয়া উচিত অফিস আউটফিট

একজন মানুষের কাছে অফিস তার জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান। তাই অফিসের পোশাক নিয়ে অবশ্যই বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত। অফিসের সাথে মানানসই পোশাক না পরে গেলে কলিগ কিংবা বসের কাছে হতে পারে ইমপ্রেশন খারাপ। তাই জেনে নেয়া যাক কেমন হতে পারে আপনার অফিস আউটফিট।

অফিসে মেয়েদের পোশাক : 

অফিসের পোশাক ঠিক করার আগে রঙের কথা মাথায় রাখতে হবে। অফিসে খুব বেশি গাঢ় রঙ বেছে না নিয়ে হালকা রঙ বেছে নিতে হবে। এতে দেখতে কিছুটা স্নিগ্ধ লাগবে ও কারো চোখে খুব বেশি কটকটে মনে হবে না। আজকাল কর্পোরেট অফিসে পশ্চিমা পোশাককে বেশি প্রাধান্য দেয়া হয়, সেক্ষেত্রে লং শার্ট ও ফরমাল প্যান্ট পরা যেতে পারে। অফিসে ওয়েস্টার্ন পরতে চাইলে জিন্স না পড়ে ফরমাল প্যান্ট বেছে নেওয়া উচিত। স্কার্ট পরতে চাইলে এক রঙের স্কার্ট বেছে নিন। স্কার্টের সাথে পরতে পারেন ফরমাল শার্ট। এখন বাজারে পাতলা ফরমাল শার্ট পাওয়া যায়, যা গরমে আরামদায়ক। অফিসের সালোয়ার কামিজ পরে গেলে সুতি কিংবা লিলেনের পরা যেতে পারে, কারণ সুতি কাপড় পরতে যেমন আরাম তেমনি খুব বেশি জাঁকজমক না হবার কারণে অফিসের পরিবেশের সাথে বেশ মানিয়ে যায়।  এছাড়া ওয়ান পিস কামিজ, কাফতান, কুর্তি পরা যেতে পারে এতে যেমন ট্রেন্ডি লাগবে তেমনি অফিসের  সাথেও মানানসই। অনেকে অফিসে শাড়ি পরেন যেতে হয়, কারণ আমাদের দেশের প্রেক্ষাপটে শাড়ি একটি ফরমাল পোশাক৷ 

শাড়ির ক্ষেত্রে অতিরিক্ত কারুকাজ করা শাড়ি বেছে নেয়া যাবে না৷ সুতির সাদামাটা শাড়ি অফিসের জন্য সবচেয়ে উপযুক্ত আর আরামদায়ক। এছাড়া লিলেন শাড়িও পরা যেতে পারে কারণ লিলেন শাড়ি সামলানো তুলনামূলক সোজা এতে অফিসের কাজে ব্যাঘাত ঘটে না৷ অফিসে জুতার ক্ষেত্রেও বুঝে পরিধান করতে হবে ওয়েস্টার্ন পরলে হাই হিল পড়া যেতে পারে, শাড়ি পরলে বেছে নিতে পারেন সেমি হিল, আবার কামিজ কিংবা কাফতানের সাথে স্লিপার মানানসই। অফিসে খুব ভারী গয়না পরে যাওয়া উচিত না। তাই এক্সেসোরিসের মধ্যে পরা যেতে ঘড়ি পরে নিতে পারেন, আর কানে ছোট কোনো টপ পরা যেতে পারে। হাতে কয়েকটি রিং পরে নিতে পারেন অথবা এমন কোনো ব্রেসলেট যাতে শব্দ কম হয়। অফিসে হাত ভর্তি চুরি পরা এড়িয়ে যাওয়া উচিত। সবশেষে পারফিউম দিতে ভুলবেন না, একটি সুন্দর সুগন্ধি আপনাকে অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলতে পারে। তবে সুগন্ধি ক্ষেত্রেও খেয়াল রাখতে হবে যাতে খুব কড়া গন্ধযুক্ত পারফিউম যাতে না হয়। এতে করে কড়া গন্ধে আপনার পাশের কলিগ অস্বস্তি বোধ করতে পারেন। সুতরাং অফিসের পোশাকের জন্য এমন পোশাক বেছে নিতে হবে যা ফ্যাশন ও আরাম দুটিই দেয়। 

অফিসে ছেলেদের পোশাক :

ছেলেদের অফিসের পোশাকে ক্যাজুয়াল ভাব থাকতে হবে। ধারণা করা হয় ছেলেদের অফিস লুক মানেই ফরমাল পোশাক, আসলে তা নয়।  মেয়েদের মতো ছেলের পোশাকেও হালকা রং বেছে নিতে হবে। তবে ছেলেদের অফিসের জন্য কালো, সাদা, আকাশি রং মানানসই। 

অফিসে সব সময় চেষ্টা করতে হবে শার্ট পরতে, তবে পরিবেশ বুঝে আপনি কলারযুক্ত টি শার্টও পরতে পারেন। তবে মিটিং বা অফিসের জন্য গুরুত্বপূর্ণ কোনো দিন হলে অবশ্যই ফরমাল পোশাক পরতে হবে।খেয়াল রাখতে হবে ছেলেদের শার্ট যাতে অতিরিক্ত প্রিন্ট না থাকে। প্যান্টের ক্ষেত্রে অফিসের জন্য ফরমাল প্যান্ট বেছে নিন। জিন্স পরতে চাইলে খেয়াল রাখতে হবে যাতে প্লেইন জিন্স হয়৷

Leave a Reply