ত্বকের যত্নে অলিভ অয়েল

অনেকের রূপ রহস্য জিজ্ঞাসা করলে জানা যায় তারা শুধুমাত্র অলিভ অয়েল ত্বকে মেখে থাকেন। ত্বকের সুস্থতায় অলিভ অয়েলের ভূমিকা জাদুর মত কাজ করে। শীতকালে অনেকের ত্বক অতিরিক্ত রুক্ষ হয়ে গেলেও শুষ্ক ত্বকের সমস্যায় অনেকে বারো মাসেই ভুগে থাকেন। শরীর তার চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পানি না পেলে বা জেনেটিক কারণে শুষ্ক ত্বকে সমস্যার মধ্যে পরতে হয়। শুষ্ক ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে শরীরকে ভিতর থেকে হাইড্রেট রাখার পাশাপাশি ব্যবহার করা যেতে পারে অলিভ অয়েল।

অলিভ অয়েল বাইরে থেকে ত্বককে আদ্রতা দেয় ও শুষ্কতা অনেক অংশে কমিয়ে দেয়। সরাসরি অলিভ অয়েল তেল ব্যবহার করা যেতে পারে অথবা মশ্চারাইজারের সাথে মিশেও অলিভ অয়েল তেল ত্বকে ব্যবহার করতে পারেন। তবে ঋতুভেদের নির্ভর করছে কতটুকু পরিমাণ অলিভ অয়েল ত্বকে ব্যবহার করবেন। শীতের সময় পানি সংস্পর্শে গেলে অলিভ অয়েল মেখে নেয়া যেতে পারে। কারণ শীতের সময় আবহাওয়াতে আর্দ্রতার পরিমাণ সবচেয়ে কম থাকে তাই শুষ্কতার প্রবণতা অনেক বেশি বেড়ে যায়। অনেকে মনে করেন অলিভ অয়েল শুধু শুষ্ক ত্বকের জন্য কিন্তু তৈলাক্ত ত্বকেও পরিমাণ বুঝে অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে৷ কারণ অলিভ অয়েল ত্বককে শুষ্কতা দূর করার পাশাপাশি আরো অনেক উপকার দিয়ে থাকে।

রোদে পুড়ে কিংবা নানা কারণে অনেকের অকালে বলি রেখা বা বয়সে ছাপ মুখে পরে যায়। মুখের বলিরেখা ও পোরস কমাতে অলিভ অয়েল সাহায্য করে। অতিরিক্ত তৈলাক্ত ত্বকে ব্রণের প্রবণতা অনেক বেশি থাকে। অলিভ অয়েল ব্রণের ইনফেকশন কমাতে সাহায্য করে। তবে তৈলাক্ত ত্বকে খুব বেশি পরিমাণে অলিভ অয়েল ব্যবহার না করাই ভালো, তাদের ত্বক তেল চিটচিটে তারা সরাসরি অলিভ অয়েল ব্যবহার না করে মশ্চারাইজারের সাথে মিশিয়ে মুখে ব্যবহার করতে পারে৷ অনেকের দেহের বিভিন্ন অংশে ফাঙ্গাল ইনফেকশনের সমস্যা থাকে ফাঙ্গালের মধ্যে অলিভ অয়েল লাগালে ফাঙ্গালের ব্যাকটেরিয়া অনেকটা কমে আসে। শরীরের বিভিন্ন অংশ যেমন হাটু, কোনুই, কাঁধ এসব জায়গায় কালো দাগ পড়ে যায় সেসব স্থানেও অলিভ অয়েল ভালো করে মাসাজ করা যেতে পারে।

মাসাজের ফলে সেসব স্থানের রক্ত চলাচল বৃদ্ধি পেয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় ও নানা ধরনের সমস্যা দূর হয়।
অনেকের পায়ের গোড়ালি ফেটে গিয়ে রক্ত পড়ার সমস্যা থাকে সে সমস্যা দূর করতে নিয়মিত অলিভ অয়েল তেল ব্যবহার করা যেতে পারে। অলিভ অয়েল ত্বকের কোলাজেন বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে আসে ও মলিনতা কমে যায়। অলিভ অয়েল এ রয়েছে প্রচুর পরিমাণ এর ভিটামিন ডি ও ভিটামিন কে, যা ত্বকের নানা ধরনের ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করে। রোজ টুকটাক মেকআপ সবারই করা হয়, ঘরে ফিরে সেই মেকআপ ভালো করে তুলে ফেলা অনেক বেশি জরুরী। তা না হলে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে গিয়ে ব্রনের মত নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। মেকআপ তুলে ত্বকে পরিষ্কার করতেও অলিভ অয়েল সাহায্য করতে পারে। সুতির কাপড় কিংবা তুলোর মধ্যে কয়েক ফোটা অলিভ অয়েল নিয়ে সম্পূর্ণ মুখে মাসাজ করলে পুরো মেকআপ উঠে আসে।

Leave a Reply